ভারতের মাটিতে ভারত বধ


স্পোর্টস ডেস্ক • নিষেধাজ্ঞায় নেই সাকিব আল হাসান, ছুটিতে তামিম ইকবাল। দুই সিনিয়র ব্যাটসম্যান না থাকলেও ভারত সফরে গিয়ে চমক দেখালো বাংলাদেশ। দিল্লিতে প্রথম টি-টোয়েন্টিতে ভারতকে ৭ উইকেটে হারালো মাহমুদউল্লাহর দল। মুশফিকুর রহিমের অপরাজিত ফিফটিতে এই প্রথমবার ২০ ওভারের ক্রিকেটে ভারতের বিপক্ষে জিতলো বাংলাদেশ।

৩৯ রানে ডিপ মিড উইকেটে ক্রুনাল পান্ডিয়ার হাতে জীবন পান মুশফিকুর রহিম। যুজবেন্দ্র চাহালের ওই ওভারে উইকেটরক্ষক ব্যাটসম্যানের বল হাতে রাখতে পারেননি, হয় বাউন্ডারি। শেষ বলে মাহমুদউল্লাহ চার মেরে ব্যবধান কমান।

৩৯ রানে আউট সৌম্য

মোহাম্মদ নাঈমের সঙ্গে ৪৬ ও মুশফিকুর রহিমের সঙ্গে ৬০ রানের জুটি গড়ে বিদায় নিলেন সৌম্য সরকার। ৩৫ বলে ১ চার ও ২ ছয়ে ৩৯ রান করে খলিল আহমেদের কাছে বোল্ড হন বাংলাদেশি ওপেনার।

সৌম্য-মুশফিক জুটিতে লক্ষ্যে ছুটছে বাংলাদেশ

সৌম্য সরকারের সঙ্গে মোহাম্মদ নাঈমের জুটি পঞ্চাশ ছুঁতে পারেনি। নাঈমের বিদায়ে পর তৃতীয় উইকেটে মুশফিকুর রহিমের সঙ্গে সৌম্যর পঞ্চাশ ছাড়ানো জুটিতে লড়াই করে বাংলাদেশ।

নাঈমের বিদায়

প্রথম ওভারে লিটন দাস ফিরলেও অভিষেক ম্যাচে মোহাম্মদ নাঈম আশা জাগানিয়া ব্যাট করছিলেন। কিন্তু যুজবেন্দ্র চাহালের প্রথম ওভারে শিখর ধাওয়ানের ক্যাচ হলেন এই ওপেনার। সৌম্য সরকারের সঙ্গে তার ৪৬ রানের জুটি ভেঙে যায়। ২৮ বলে ২ চার ও ১ ছয়ে ২৬ রান করেন নাঈম।

শুরুতেই আউট লিটন

প্রথম ওভারে উইকেট হারায় বাংলাদেশ। লিটন দাস ইনিংসের পঞ্চম বলে দীপক চাহারের শিকার হন। ৪ বলে ৭ রান করে কভার পয়েন্টে লোকেশ রাহুলের হাতে ধরা পড়েন এই ওপেনার।

বাংলাদেশের লক্ষ্য ১৪৯ রান

দিল্লিতে প্রথম টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিং নেয় বাংলাদেশ। মাহমুদউল্লাহর এই সিদ্ধান্তে সুফল পায় সফরকারীরা। ৬ উইকেটে ১৪৮ রানে ভারতকে থামিয়েছে বাংলাদেশ। ১৪৯ রানের টার্গেট তাদের।

আমিনুল ইসলাম ও শফিউল ইসলাম দুটি করে উইকেট নিয়ে ভারতের রানের লাগাম টেনে ধরেন। আল আমিন হোসেনও ছিলেন প্রথম তিন ওভারে বেশ মিতব্যয়ী। কিন্তু শেষ দুই ওভারে স্বাগতিকরা ৩০ রান আদায় করে। তাতে চ্যালেঞ্জিং স্কোর গড়ে তারা। শিখর ধাওয়ান সর্বোচ্চ ৪১ রান করেন ৪২ বল খেলে। শেষ দিকে ওয়াশিংটন সুন্দর ও ক্রুনাল পান্ডিয়া ছোটখাটো ঝড় তোলেন। ক্রুনাল ১৪ ও ওয়াশিংটন ১৫ রানে অপরাজিত ছিলেন।

শফিউল ও আমিনুল সর্বোচ্চ দুটি করে উইকেট নেন।